শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৮ অপরাহ্ন
Uncategorized

অর্থনৈতিক ক্ষতি হ্রাস ও ইমিগ্রেশন ড্রপ কমাতে বিদেশী নাগরিকত্বের পথ প্রসারিত করছে কানাডা

  • আপডেট সময় বুধবার, ২৮ এপ্রিল, ২০২১

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সরকার ইমিগ্রেশনের নাটকীয় ড্রপ থেকে অর্থনৈতিক ক্ষতি হ্রাস করার জন্য একটি নতুন কৌশল গ্রহণ করছে, এবং তা হলো “দেশে মধ্যে থাকা বিদেশীদের স্থায়ী বাসিন্দা করার জন্য প্ররোচিত করা।” কানাডা গত সপ্তাহে এই পরিকল্পনার ঘোষণা করেছিল যে, এখন দেশে বসবাসরত ১০ মিলিয়নেরও বেশি অস্থায়ী শিক্ষার্থী, শ্রমিক এবং আশ্রয়প্রার্থীদের তাদের নাগরিকত্বের পথ প্রদানের মাধ্যমে স্থায়ী বাসিন্দা হওয়ার পথ সহজ করে তুলতে। সোমবার একটি সাক্ষাৎকারে ইমিগ্রেশন মন্ত্রী মার্কো মেন্ডিসিনো বলেছিলেন যে, দেশের অর্থনৈতিক ক্ষতি হ্রাস করার জন্য মহামারী চলাকালীন কানাডায় বিদেশিদের কানাডা ছেড়ে চলে যাওয়া হ্রাস করা একটি যৌক্তিক পথ। মেন্ডিসিনো আরো বলেন, “যারা ইতিমধ্যে কানাডায় অস্থায়ী ভিত্তিতে রয়েছেন তাদের পক্ষে কানাডিয়ান হওয়ার পথকে সহজ ও ত্বরান্বিত করার কোনও উপায় আছে কিনা তা আমাদের দেখার সময় এসেছে।” (খবর দি ফিনান্সিয়াল পোস্ট’-এর।)

অভিবাসন হ্রাস কানাডার অর্থনীতিতে আরেকটি ধাক্কা । দেশে শ্রমশক্তি বৃদ্ধির জন্য এবং বিশেষত বড় শহরগুলি চাহিদা মেটাতে বিদেশীদের উপর প্রচুর নির্ভর করেছে। উদাহরণস্বরূপ, টরন্টোতে নতুন আগতদের সংখ্যা হ্রাস পাওয়া ইতিমধ্যে শহরের কন্ডোমিনিয়াম মার্কেটে ফাটল তৈরি করছে। কানাডা যে কোনও বছর মাইগ্রেশনের দুটি ট্র্যাকের উপর নির্ভর করে: স্থায়ী বাসিন্দা এবং অস্থায়ী বাসিন্দাদের একটি বৃহত্তর গ্রুপ। বর্তমানে দুটিই হ্রাস পেয়েছে নাটকীয়ভাবে। গত বছর ১৯০,৯৯২ জন অস্থায়ী বাসিন্দার নিট বৃদ্ধি রেকর্ড করার পরে, ২০২০ সালের প্রথম ছয় মাসে ১৮,২২১ কমেছে (স্ট্যাটিস্টিক্স কানাডার তথ্য অনুসারে)। স্থায়ী ট্র্যাকটি আপেন্ড করা হয়েছে। কানাডা জানুয়ারি থেকে আগস্টের মধ্যে মাত্র ১২৮,৪৩০ জন স্থায়ী বাসিন্দাকে গ্রহণ করেছে, গত বছরের একই সময়ের তুলনায় প্রায় অর্ধেক সংখ্যা। বর্তমান গতিতে, কানাডা এই বছর ৩৪১,০০০ এর লক্ষ্যমাত্রায় প্রায় ১৫০,০০০ স্থায়ী বাসিন্দা হবে।

এটি কানাডার মোট জনসংখ্যার উপর প্রভাব ফেলছে, যা বিগত তিন মাস শেষে জুন মাসে এসে মাত্র ০.০ শতাংশ বেড়েছে, এবং যা ১৯৬৪ সালের পর দ্বিতীয় সর্বনি¤œ ত্রৈমাসিকের রেকর্ড।

মন্ত্রী বলেন, “অস্থায়ী বাসিন্দাদের স্থায়ী করা হচ্ছে কানাডার স্বল্পমেয়াদী COVID-19-এ সাড়া দেওয়া।যা দেশকে দীর্ঘমেয়াদী জনসংখ্যার চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করবে।” তিনি বলেন, “শ্রমিক, শিক্ষার্থী, আশ্রয়প্রার্থীদের দক্ষতা নুযায়ী প্রয়োজনীয় পরিষেবায় অন্তর্ভুক্তির মানসে দেশের অর্থনীতির জন্য দেশীয় অভিবাসন পুলের দিকে নজর দেওয়া হবে।” মন্ত্রী বলেন, অন্যান্য দেশের শিক্ষার্থীদের সরকার কানাডায় কাজ করা আরও সহজ করে দিচ্ছে। এমনকি গত সপ্তাহ ঘোষণার আগে, বিশ্ববিদ্যালয়গুলিতে যতক্ষণ তারা COVID-19 প্রোটোকল মানতে রাজি হয়েছিল ততক্ষণ ক্যাম্পাসে বিদেশী শিক্ষার্থীদের থাকার অনুমতি দেওয়া হয়েছিল। মেন্ডিসিনো আরো বলেন, “আন্তর্জাতিক শিক্ষার্থীরা যারা অল্পবয়সী তারা তাদের ক্যারিয়ার শুরু করতে কানাডার জন্য অনেক অবদান রাখে এবং তারা একটি খুব আকর্ষণীয় পুল যা আমরা খুব ঘনিষ্ঠভাবে দেখতে যাচ্ছি।”

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com