শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন

অবিশ্বাস্য প্রাকৃতিক সৌন্দর্যের জম্মু-কাশ্মীর

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

কাশ্মীর। মন ভালো করে দেওয়ার জন্য এই নামটাই যথেষ্ট। নীল রঙা আকাশ, সাদা মেঘ, বরফে ঢাকা বিশাল পর্বত শ্রেণি, সবুজ বনভূমি, নীলচে সবুজ রঙের হ্রদ, আঁকাবাঁকা পাহাড়ি পথ- এই কয়েকটি শব্দ দিয়ে ধরাধামের স্বর্গটিকে বর্ণনা করার চেষ্টা বৃথা। আসল কাশ্মীরের সৌন্দর্য্য ভাষায় প্রকাশ করতে যাওয়া বড়ই বিড়ম্বনার কাজ। যাঁরা কাশ্মীর বেড়াতে গেছেন তাঁদের আলাদা করে বলার কিছু নেই। আর যাঁরা যাননি তাঁরা জীবনে একবার অন্তত সেখান থেকে ঘুরে আসুন। না হলে প্রকৃতির অপূর্ব এক সৃষ্টিকে নিজের চোখে দেখার অভিজ্ঞতা খুব মিস করবেন।

কাশ্মিরে লেখক

কাশ্মিরে লেখক

জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল একটি দুর্দান্ত পর্যটন গন্তব্য। মনোরম এবং মনোমুগ্ধকর, কাশ্মীর সবুজ হিমালয়ের উঁচুতে অবস্থিত এবং এর অবিশ্বাস্য প্রাকৃতিক সৌন্দর্যের জন্য সারা বিশ্বে সমাদৃত। পাহাড়ের চূড়া, সবুজ উপত্যকা, ঝকঝকে হ্রদ, মন্দির এবং দর্শনীয় মুঘল আমলের উদ্যান দ্বারা বেষ্টিত, এটি কয়েক শতাব্দী ধরে কবিদের অনুপ্রাণিত করেছে। কাশ্মীর চিনার গাছের সারিবদ্ধ রাস্তা এবং অদ্ভুত কাঠের সেতু দ্বারা অতিক্রম করা হয়েছে; এবং জমজমাট বাজার, সুফি মাজার এবং দুর্গের আবাসস্থল। এর সাথে যোগ করুন সুস্বাদু কাশ্মীরি খাবার এবং এর আশেপাশের সবুজ বাগান থেকে আপেল এবং আখরোটের আকর্ষণ।

শীতকালে, কাশ্মীর একটি সাদা আভা নেয়, নরম তুষারে আবৃত থাকে এবং স্কাইয়াররা তার বিখ্যাত ঢালগুলির জন্য একটি বেলাইন তৈরি করে। এবং গ্রীষ্মে, যেমন তুষার গলে যায় এবং তৃণভূমিতে ফুল ফোটে, এটি একটি শিল্পীর ক্যানভাসের অনুরূপ।
হিমালয় পার্বত্য অঞ্চলে অবস্থিত এই কাশ্মীরের রূপে মুগ্ধ হয়েছিলেন ভারতের মোঘল সম্রাট বাদশাহ জাহাঙ্গীর। তিনি কাশ্মীরকে স্বর্গের সাথে তুলনা করেছেন।

কাশ্মীরের পুরো শহরটাই যেন স্বর্গ রাজ্য, দিগন্ত জোড়া উঁচু উঁচু পাহাড় আর সাদা বরফের মেলা। এ রাজ্যেই দেখার মতো নানা জায়গা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি স্থানের নাম দেয়া হলো।

শ্রীনগর: 

শ্রীনগরে আছে মোঘল গার্ডেন, টিউলিপ গার্ডেন, হযরত বাল মসজিদ, ডাল লেক ও নাগিন লেক। গাড়ি ভাড়া করে সারাদিনের জন্য শ্রীনগর শহরটা দেখলে ভালো লাগবে। আরডাল লেকের ভাসমান শহরও ভালো লাগার মতো।

শ্রীনগরে আছে মোঘল গার্ডেন, টিউলিপ গার্ডেন, হযরত বাল মসজিদ, ডাল লেক ও নাগিন লেক।

শ্রীনগরে আছে মোঘল গার্ডেন, টিউলিপ গার্ডেন, হযরত বাল মসজিদ, ডাল লেক ও নাগিন লেক।

গুলমার্গ:
শ্রীনগর থেকে মাত্র ৫২ কিলো দূরে সবুজ ঘাসে বিস্তৃত গুলমার্গ, যা সারা বছরই বরফে ঢাকা থাকে। এখানে দেখতে পারবেন গন্ডোলা, গলফ কোর্স, বাবা ঋষির মাজার, আফারওয়াত পিক, সেন্ট ম্যারি চার্চ। ক্যাবল কার ছাড়াও প্যারাগ্লাইডিংয়ের মজা পাবেন গুলমার্গে।

 গুলমার্গ, যা সারা বছরই বরফে ঢাকা থাকে

পেহেলগাম:
শ্রীনগর থেকে ৯৭ কিলোমিটার দূরে ট্যাক্সি করে যেতে পারবেন পেহেলগামে। জুলাই থেকে অক্টোবরের মাঝে গেলে এখানে দেখা মিলবে রাস্তার দুধারের আপেল বাগান। আছে দেখার মতো অনেক কিছু যেমন- লিদার নদী, বেতাব ভ্যালি, চান্দেরওয়ারি, আরু ভ্যালি, ধাবিয়ান, কাশ্মীর ভ্যালি পয়েন্ট, কানিমার্গ, পেগেলহাম ভিউ পয়েন্ট। এখানের মিনি সুইজারল্যান্ড হিসেবে পরিচিত বাইসারানে ঘুরতে পারেন।

প্যাহেলগাম। চোখ বুঝতে মন চাইবে না এর সৌন্দর্যে

সোনামার্গ:
শ্রীনগর থেকে ৪২ কিলো দূরে সুন্দর উপত্যকা ও ঝর্ণার দেখা মিলবে সোনামার্গে। এখানে আছে থাজিয়ান হিমবাহ। এছাড়াও সিন্ধু নদী আছে স্লেজিং, স্নো বাইক ও ঘোড়ায় চড়ার সুযোগ। তবে কাশ্মীরে কিছু জায়গা রয়েছে যা শহর থেকে একটু দূরে, হয়তোবা অনেকেরই অজানা, তবে ভালো লাগার মতো। যেমন – মার্তণ্ড মন্দির শ্রীনগর থেকে ৬৪ কিলো দূরে অন্যরকম স্থাপত্যে গড়ে উঠা এক হিন্দু মন্দির। ছোট্ট একটি শহর কোকেরনাগ, রয়েছে মাছ ধরার ব্যবস্থা। ছটপলে রয়েছে আছে কাঠ বাদাম ও আপেল বাগানের সমাহার। আরও যেতে পারেন নুব্রা উপাতাক্য ও দুধপতরির মতো জায়গায়।

 সোনামার্গে আছে থাজিয়ান হিমবাহ

ভূ-স্বর্গ কাশ্মীর সবসময়ই সিনেমা পরিচালকদের পছন্দের শুটিং লোকেশন। বলিউড ছবিতে বারবার ঘুরে ফিরে এসেছে কাশ্মীরের নৈসর্গিক সৌন্দর্য। যারা এখনো কাশ্মীর ভ্রমন করেননি, দেখে নিতে পারেন কাশ্মীরকে সেলুলয়েডের ফিতায়। কাশ্মীরে ধারন করা কিছু বিখ্যাত সিনেমা-

• ফিতুর’ আদিত্য রায় কাপুর, ক্যাটরিনা কাইফ অভিনীত সিনেমাটি কাশ্মীরে শুটিং করা হয়েছিল
• ‘লক্ষ্য’ সিনেমায় অভিনয় করেছেন ফারহান আখতার, হৃতিক রোশন, অমিতাভ বচ্চন-সহ অন্যান্য। ভারত-পাকিস্তান যুদ্ধের ছবি লাদাখে শুটিং করা হয়েছিল
• জব তাক হ্যায় জান আনুশকা শর্মার ‘জিয়ে রে’ গানটি জম্মু ও কাশ্মীরের বিখ্যাত ডাল হ্রদে শুটিং করা হয়েছে
• কাশ্মীরে ‘শিকারী’ বিধু বিনোদ চোপড়ার কাশ্মীর পণ্ডিতদের দেশত্যাগের উপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি তৈরি হয়েছে
• ‘রাজি’ সিনেমাটি আলিয়া ভাটের সিনেমা, যেটি কাশ্মীরের কিছু অংশে শ্যুট করা হয়েছিল
• হাইওয়ে ইমতিয়াজ আলি জম্মু ও কাশ্মীরের আরু ভ্যালিতে আলিয়া ভাট অভিনীত হাইওয়ে শুটিং করেছিলেন
• বজরঙ্গি ভাইজান সালমান খান-নওয়াজউদ্দিন সিদ্দিকীর বজরঙ্গি ভাইজান পাহলগামের ছবির শুটিং করা হয়েছিল
• শাহরুখ খান ও মনীষা কৈরালা অভিনীত ‘দিল সে’-এর কিছু ছবির শুটিং কাশ্মীরে হয়েছিল
• ‘ইয়াহান’ সুজিত সরকারের জিমি শেরগিল ও মনীষা লাম্বার সিনেমাটি কাশ্মীরে শুটিং করেছিল
• ‘হায়দার’ সিনেমাটিতে অভিনয় করেছেন শাহিদ কাপুর। এই ছবির শুটিং করা হয়েছে মার্তান্ড সূর্য মন্দির, পাহলগাম, নিশাত বাগ ও কাশ্মীরের নানান জায়গায়

• সিলসিলা সিনেমাটি অমিতাভ বচ্চন-রেখার ক্লাসিক গান ‘দেখা এক খোয়াব’ গানটি পাহলগামের কিছু অংশে শুটিং করা হয়েছিল
• গুলমার্গের জেকেটিডিসি হাটে ববি ঋষি কাপুর-ডিম্পল কাপাডিয়ার আইকনিক গান ‘হাম তুম এক কামরে’ গানের শুটিং করা হয়েছিল।  সেই জায়গাটি এখন কিন্তু এক অন্য নামে পরিচিত। নাম ‘ববি হাট’।  এটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু
• ‘মিশন কাশ্মীর’ সিনেমাটি হৃতিক রোশন, সঞ্জয় দত্ত অভিনয় করেছিলেন। এর শুটিং হয়েছিল কাশ্মীরে
• রোজা সিনেমাটি কাশ্মীরে শুটিং করা হয়েছিল। যেখানে মণি রত্নম অরবিন্দ স্বামী-মধু অভিনয় করেছেন
• ‘কাশ্মীর কি কলি’ শাম্মী কাপুরের সিনেমা, যা কাশ্মীরে শুটিং করা হয়েছিল
• কাশ্মীরে ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার শুটিং করা হয়েছে। যাতে অভিনয় করেছেন বিবেক অগ্নিহোত্রী

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com