1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
অপ্রাপ্তবয়স্কদের অভিবাসন নিয়ে মার্কিন আদালতের নতুন আদেশ
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:৩৯ অপরাহ্ন

অপ্রাপ্তবয়স্কদের অভিবাসন নিয়ে মার্কিন আদালতের নতুন আদেশ

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ১৮ জুলাই, ২০২১
অপ্রাপ্তবয়স্ক অভিবাসন কর্মসূচি নিয়ে নতুন আদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত। টেক্সাসের আদালত স্থানীয় সময় গতকাল শুক্রবার ডাকা কর্মসূচি (ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল) স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন।

আদালতের এই রায় অভিবাসন নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের উদার অবস্থানের ওপর বড় ধরনের আঘাত বলে মনে করা হচ্ছে। এ রায়ে সংকটে পড়তে পারেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ের ডাকা কর্মসূচিতে থাকা প্রায় সাত লাখ অভিবাসী।

২০১২ সালে প্রশাসনিক সুরক্ষা আইনের আওতায় ডাকা কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। অপ্রাপ্ত বয়সে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে—এমন লোকজনকে অভিবাসনের সুবিধা দেওয়া হয়েছিল এ কর্মসূচির মাধ্যমে। এর ফলে প্রায় সাত লাখ অভিবাসনপ্রত্যাশী এই কর্মসূচিতে তালিকাভুক্ত হয়ে কাজের অনুমতি পায়। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্মসূচিটি বন্ধ করার উদ্যোগ নিয়েছিলেন। মার্কিন সুপ্রিম কোর্টের এক রায়ে ট্রাম্পের সে উদ্যোগ সফল না হলেও ডাকা কর্মসূচির নতুন আবেদন গ্রহণ বন্ধ করে দেওয়া হয়।

কিন্তু প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় এসেই আবার ডাকা কর্মসূচি চালু করতে নির্বাহী আদেশ জারি করেন। এ কর্মসূচিতে থাকা লোকজনকে স্থায়ী অভিবাসন দেওয়ার ঘোষণা দেন। কিন্তু টেক্সাসসহ বেশ কয়েকটি রক্ষণশীল রাজ্য থেকে প্রেসিডেন্ট জো বাইডেনের এই উদ্যোগের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

টেক্সাসের ফেডারেল বিচারক এন্ড্রু হ্যানেন গতকাল শুক্রবার দেওয়া রায়ে বলেছেন, প্রশাসনিক সুরক্ষা আইনের ডাকা কর্মসূচি বেআইনিভাবে পরিচালিত হচ্ছে। এই কর্মসূচিতে আবেদন মঞ্জুর না করার জন্য বিচারক হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের প্রতি নির্দেশনা জারি করেছেন। বিচারক তাঁর রায়ে বলেছেন, এই কর্মসূচিতে থাকা লোকজনকে কাজের অনুমতি দেওয়া এবং যুক্তরাষ্ট্রে আইনগত অবস্থান অনুমোদন করার ব্যাপারটি প্রতিনিধি পরিষদে বারবার প্রত্যাখ্যান করা হয়েছে।

প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর ডেমোক্র্যাটদের সঙ্গে বেশ কিছু রিপাবলিকান সদস্যও ডাকা কর্মসূচির লোকজনকে অভিবাসন সুবিধা দেওয়ার পক্ষে অবস্থান গ্রহণ করেছেন। এ ছাড়া গতকালের রায়ের পর অভিবাসী গোষ্ঠী সমন্বিত অভিবাসন সংস্কার আইন দ্রুত প্রণয়ন করে আমেরিকার অভিবাসন অব্যবস্থাপনা দূর করার আহ্বান জানিয়েছে।

রিফিউজি অ্যান্ড ইমিগ্রেশন সেন্টার ফর এডুকেশন অ্যান্ড লিগ্যাল সার্ভিস নামের সংগঠনের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, টেক্সাসের বিচারকের রায় আবারও অভিবাসন সংস্কার নিয়ে দ্রুত কাজ করার তাগিদ দিচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com