শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন
Uncategorized

সৌন্দর্যে বিশ্ব রেকর্ড ভারতের ৭ জায়গা

  • আপডেট সময় শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২

বর্তমানে ভারতে সবচেয়ে বেশি ভ্রমণ করেন বাংলাদেশি পর্যটকরা। কিন্তু অনেকেই দ্বিধায় ভোগেন কোথায় যাওয়া যায়। কারণ ভারত এমন একটি রাষ্ট্র যেখানে দেখার মত অনেক জায়গা রয়েছে। মরুভূমি হোক বা পাহাড়, সুমদ্র কিংবা ঐতিহাসিক জায়গা ভারতের ঝুলিতে রয়েছে সব রূপই। এই বহরূপের মধ্যে এমন কিছু জায়গা রয়েছে, যা শুধু বিদেশি পর্যটকদের কাছেই জনপ্রিয় নয়, করেছে বিশ্ব রেকর্ডও।

চলুন জেনে আসা যাক সেই জায়গাগুলো সম্পর্কে..

মৌসিনরাম
বইতে পড়ে অনেকেই জেনেছেন, মেঘালয়ের ছোট্ট গ্রাম মৌসিনরাম গোটা বিশ্বে বিখ্যাত সবচেয়ে বেশি পরিমাণ বৃষ্টিপাতের জন্য়। তবে এই জায়গার প্রাকৃতিক সৌন্দর্যও মুগ্ধ করে পর্যটকদের। অনেকে মেঘালয়ের এই গ্রামকে মেঘের দেশ বলেও বর্ণনা করেন।

চেনাব ব্রিজ
জম্মু-কাশ্মীরের চেনাব ব্রিজ গোটা বিশ্বের উঁচুতে অবস্থিত রেলওয়ে সেতু। যা কিনা আইফেল টাওয়ারের থেকেও উঁচু। কাতরা থেকে শ্রীনগরের কাউরি পর্যন্ত বিস্তৃত এই ব্রিজ।

হিকিম গ্রাম
বিশ্বের সবচেয়ে উঁচু স্থানে পোস্ট অফিস রয়েছে এই দেশেই। হিমাচল প্রদেশের লাহৌল-স্পিতি জেলার হিকিম গ্রামে রয়েছে বিশ্বের সবচেয়ে উঁচুতে অবস্থিত এই পোস্ট অফিস। সমুদ্রতল থেকে ১৪৫৬৭ ফিটে অবস্থিত এই পোস্ট অফিসটি।

চালি
সমুদ্রতল থেকে ২১৪৪ মিটার উঁচুতে অবস্থিত হিমাচল প্রদেশের চালি ক্রিকেট স্টেডিয়াম। গোটা বিশ্বে কোথাও এমন পাহাড়ের কোল ঘেঁষে স্টেডিয়াম দেখতে পাওয়া যায় না।

ভাসমান পোস্ট অফিস
শ্রীনগরে গেলেই দেখতে পাবেন ডাল লেকে ভেসে রয়েছে আস্ত একটা পোস্ট অফিস। গোটা বিশ্বে এমন পোস্ট অফিস কিন্তু দেখতে পাওয়া যায় না। সেই ভাসমান পোস্ট অফিস থেকেই গোটা শহরে ছড়িয়ে পড়ে চিঠিপত্র। এমনটি কিন্তু আর কোথাও দেখতে পাওয়া যায় না।

লোকটক লেক
মণিপুরে রয়েছে লোকটক লেক। এই লেকের বৈশিষ্ট্য়ই হল, এখানে ভাসমান অবস্থাতে রয়েছে ছোট ছোট দ্বীপ। যা দেখলে একেবারে চোখ জুড়িয়ে যাবে।

রুট ব্রিজ
শিলং থেকে ৬০ কিমি দূরে অবস্থিত চেরাপুঞ্জির সোহরাতে রয়েছে গাছের শিকড় দিয়ে তৈরি একটি লম্বা সেতু। যা কিনা আবার দোতলা। এই ধরনের সেতু বিশ্বের আর কোথাও দেখতে পাওয়া যায় না। এই ব্রিজে যেতে হলে ৩৬০০ টা সিঁড়ি বেয়ে নিচে নামতে হবে। যারা ট্রেকিং করতে পছন্দ করেন তাঁরা এই ব্রিজ খুবই উপভোগ করবেন।

সংবাদ প্রতিদিন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com