শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
Uncategorized

রোমানিয়ায় ১৩০০-এর বেশি বাংলাদেশির আশ্রয়-আবেদন

  • আপডেট সময় বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩

গত বছর রোমানিয়ায় ১২ হাজার ৩০০টিরও বেশি আশ্রয় আবেদন নিবন্ধিত হয়েছে। ইউক্রেনীয়দের পর দেশটিতে সবচেয়ে বেশি আশ্রয় আবেদন করেছেন যথাক্রমে ভারত, বাংলাদেশ, সিরিয়া ও পাকিস্তানের নাগরিকেরা। সর্বমোট এক হাজার ৩৬৪ জন বাংলাদেশি ২০২২ সালে রোমানিয়ার আশ্রয়প্রার্থী হিসেবে নিবন্ধিত হয়েছেন।

রোমানিয়ার ভূখণ্ডে বা সীমান্তে যে কোনো বিদেশি চাইলে আইন অনুযায়ী আশ্রয়ের আবেদন করতে পারেন। একজন ব্যক্তি যে মুহূর্ত থেকে লিখিত বা মৌখিকভাবে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে তার ইচ্ছা প্রকাশ করেন, সেই মুহূর্ত থেকে তাকে আশ্রয়প্রার্থী হিসাবে বিবেচনা করে দেশটির আশ্রয় কর্তৃপক্ষ।

রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন (আইজিআই) জানিয়েছে, গত বছর দেশটির ভূখণ্ডে ও সীমান্তে মিলিয়ে সর্বমোট ১২ হাজার ৩০০টিরও বেশি আশ্রয় আবেদন নিবন্ধিত হয়েছে।

তালিকায় সর্বাধিক আশ্রয় আবেদন চেয়েছে ইউক্রেনের নাগরিকরা। রাশিয়ার হামলার কারণে চার হাজার ৩৯৮ জন ইউক্রেনীয় গত বছর রোমানিয়ায় সুরক্ষা চেয়েছেন।

ইউক্রেনের পরে দ্বিতীয় সর্বোচ্চ আশ্রয় আবেদন করেছেন ভারতীয় নাগরিকরা। দেশটির এক হাজার ২৮৪ জন আবেদনকারী রোমানিয়া কর্তৃপক্ষের কাছে সুরক্ষা চেয়েছেন। বলকান দেশ সার্বিয়া এবং শেঙেনভুক্ত দেশ অস্ট্রিয়ার পর এবার রোমানিয়াতে ভারতীয় অভিবাসীদের আধিক্য দেখে গিয়েছে।

অপরদিকে আইজিআই প্রকাশিত পরিসংখ্যানে দেখা গিয়েছে, গত বছর বাংলাদেশের এক হাজার ৩৬৪ জন আবেদনকারী আশ্রয় আবেদন দায়ের করেছেন। এটি তৃতীয় সর্বোচ্চ।

বাংলাদেশের পর এক হাজার ৩১৩টিি আবেদন নিয়ে চতুর্থ অবস্থানে আছে সিরিয়ার আবেদনকারীরা এবং ৮০৩টি আবেদন নিয়ে পঞ্চম শীর্ষ দেশের তালিকায় আছে পাকিস্তানের আবেদনকারীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com