শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন
Uncategorized

ভারতে তৈরি হচ্ছে এশিয়ার বৃহত্তম বিমানবন্দর

  • আপডেট সময় বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩

ভারতের উত্তর প্রদেশের নয়ডায় এশিয়ার সবচেয়ে বড় বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। ৬টি রানওয়ে সমৃদ্ধ এই বিমানবন্দরে ভারতের প্রথম পরিবেশবান্ধব বিমানবন্দর। ১ কোটি ২০ লাখ যাত্রীকে সেবা দিতে সক্ষম বিমানবন্দরটির কার্যক্রম ২০২৪ সালে শুরুর পরিকল্পনা ভারত সরকারের।

পরিকল্পনা নেয়া ছিল আরও ২০ বছর আগে। তবে রাজ্য আর কেন্দ্রীয় সরকারের বিরোধের কারণে আলোর মুখ দেখছিল না নয়ডা বিমানবন্দর। এবার যোগী রাজ্য উত্তর প্রদেশ আর কেন্দ্র, দু’জায়গাতেই ক্ষমতায় বিজেপি। তাই আর বাধা রইলো না বিমানবন্দর নির্মাণে। বৃহস্পতিবার এটির ভিত্তি প্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি বলেন, এই বিমানবন্দরের কারণে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে ভারত। উত্তর প্রদেশের কোটি কোটি মানুষের ভাগ্য বদলে যাবে। দিল্লি-হরিয়ানার সাথে সরাসরি যোগাযোগ করতে পারবেন কৃষক-ব্যবসায়ী ও চাকরিজীবীরা। কর্মসংস্থান হবে লাখো মানুষের।

জুরিখ বিমানবন্দর কর্তৃপক্ষের তত্ত্বাবধানে মোট ৫১ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে তৈরি হবে বিমানবন্দরটি। যাতে থাকবে ৬টি রানওয়ে। মূলত রানওয়ের কারণে এটি পরিণত হবে এশিয়ার সবচেয়ে বড় বিমানবন্দরে। দিল্লির ইন্দিরা গান্ধিতে রয়েছে ৩টি রানওয়ে।

বিমানবন্দরটি তৈরিতে খরচ ধরা হয়েছে ১০ হাজার কোটি রুপি। কর্তৃপক্ষ বলছে, পরিবেশবান্ধব বিমানবন্দরটি তৈরি হচ্ছে এমন নকশায় যাতে কার্বন নিঃসরণ শূন্য মাত্রায় হয়।

বর্তমানে চীনের সাংহাই বিমানবন্দর এশিয়ার সবচেয়ে বড় বিমানবন্দর, যেখানে ৪টি রানওয়েতে বিমান উঠানামা করে।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com