শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০০ অপরাহ্ন
Uncategorized

ঘুরে আসুন ফিনল্যান্ড

  • আপডেট সময় সোমবার, ১৯ এপ্রিল, ২০২১

স্ক্যান্ডিনেভিয়ার দেশ ফিনল্যান্ড। প্রাকৃতিক সৌন্দর্যের দেশ হিসেবে পরিচিত ফিনল্যান্ডে অসংখ্য দর্শনীয় স্থান রয়েছে। আজ আপনাদের জানাবো ফিনল্যান্ডের সেরা ১০ দর্শনীয় স্থান সম্পর্কে। আসুন জেনে নেয়া যাক-

১. লেভি

প্রকৃতিপ্রেমীদের কাছে স্বপ্নের জায়গা লেভি। ফিনল্যান্ডের বরফে আচ্ছাদিত এই শহরে স্কিইং ও স্নোবোর্ডিং খেলা যায়। এই শহরে রয়েছে অসংখ্য রিসোর্ট। পর্যটকদের ভ্রমণের জন্য অন্যতম আকর্ষণীয় জায়গা এই শহর।

২. ট্যামপেয়ার

ফিনল্যান্ডের অন্যতম বড় শহর ট্যামপেয়ার। নামে শহর হলেও এটি ফিনল্যান্ডের গ্রামীণ অঞ্চলের অন্তর্গত। এখানকার মূল আকর্ষণ সারকানিয়েমি অ্যাডভেঞ্চার পার্ক। এছাড়া এখানে রয়েছে অনেকগুলো জঙ্গল ও হ্রদ।

৩. অ্যালান্ড আর্কিপেলাগো

বাল্টিক সমুদ্রের প্রাণকেন্দ্রে অবস্থিত দ্বীপ অ্যালান্ড আর্কিপেলাগো। এই শহরে অ্যালান্ড ম্যারিটাইম মিউজিয়াম, চতুর্দশ শতকে নির্মিত ক্যাসটেলহলম দুর্গ রয়েছে। প্রকৃতির টানে দর্শনার্থীরা এই শহরে ভ্রমণ করে থাকেন।

৪. কেমি

কেমি শহরে রয়েছে স্নো দুর্গ। দুর্গটি তিনতলাবিশিষ্ট এবং অনেক উঁচু। দুর্গটি থেকে অনেক উঁচু থেকে কেমি শহর দেখা যায়। মানুষের কাছে এই শহর প্রিয় একটি নাম।

৫. ফিনিশ লেকল্যান্ড

ফিনিশ লেকল্যান্ডে ৫৫ হাজার হ্রদ রয়েছে। এই কারণে জায়গাটির নাম লেকল্যান্ড। এটি পূর্ব ফিনল্যান্ডে অবস্থিত। এখানকার মূল আকর্ষণ সেন্ট ওলাফের দুর্গ।

৬. তুর্কু

দক্ষিণ ফিনল্যান্ডে অবস্থিত তুর্কু শহর ফিনল্যান্ডের অন্যতম বড় শহর। এই শহর ফিনল্যান্ডের সবচেয়ে পুরনো। ত্রয়োদশ শতকে নির্মিত তুর্কু দুর্গ এই শহরের অন্যতম আকর্ষণ। শহরটিতে অসংখ্য ঐতিহাসিক স্থাপনা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান রয়েছে।

৭. পরভো

ফিনল্যান্ডের অন্যতম পুরনো শহর পরভো। এই শহরের ভবনগুলো কাঠের তৈরি। একাদশ শতকে নির্মিত পরভো ক্যাথেড্রাল গীর্জা এই শহরের মূল আকর্ষণ। ফিনল্যান্ডের অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র এই পরভো শহর।

৮. স্যাভোনলিনা

ফিনিশ লেকল্যান্ডের প্রাণকেন্দ্রে অবস্থিত ছোট একটি শহর স্যাভোনলিনা। ইতিহাসসচেতন পর্যটকদের কাছে এই শহর অনেক ভালো লাগার। এই শহরে পঞ্চদশ শতকে নির্মিত সেন্ট ওলাফের দুর্গ রয়েছে। এছাড়া অর্থোডক্স মিউজিয়াম, স্যাভোনলিনা প্রাদেশিক মিউজিয়াম এই শহরের অন্যতম আকর্ষণ।

৯. রোভ্যানিয়েমি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রোভ্যানিয়েমি শহরের ব্যাপক ক্ষতিসাধন করা হয়েছিলো। এই শহরে রয়েছে সান্তা ক্লস ভিলেজ, সান্তা ক্লস পোস্টঅফিস। শহরটিতে মানুষ হরহামেশাই ভ্রমণ করে থাকে।

১০. হেলসিংকি

ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি বিশ্বের কাছে অনেক জনপ্রিয় শহর। এই শহরে রাশিয়ান নকশা অনুযায়ী ১৮১২ সালে নির্মিত সেন্ট পিটার্সবার্গ নামে একটি গীর্জা রয়েছে। হেলসিংকি শহরের মূল আকর্ষণ এখানকার গীর্জা। তিনটি প্রধান গীর্জা লুথারান ক্যাথেড্রাল, দ্য চার্চ ইন দ্য রক এবং আপসেংকি ক্যাথেড্রাল।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com