শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪৩ অপরাহ্ন
Uncategorized

ভিয়েতনাম সম্পর্কে কিছু তথ্য

  • আপডেট সময় সোমবার, ৩ মে, ২০২১
ভিয়েতনাম বিশ্বের 14 তম জনবহুল একটি দেশ। ভিয়েতনাম পৃথিবীতে এমন একটি দেশ যেখানে রান্নাঘরে দেবতা আছে, যার নাম ওং তাও। তো চলুন জেনে নেওয়া যাক ভিয়েতনাম সম্পর্কে কিছু তথ্য।
ভিয়েতনাম কথাটি আসলে নাম ভিয়েত নামক একটি নাম থেকে এসেছে। যার অস্তিত্ব দ্বিতীয় শতাব্দীর বিসি তে উল্লেখিত ট্রেয়ু রাজবংশ থেকে পাওয়া যায়। অনেকটাই ইংরেজি অক্ষর এস এর মতো দেখতে ভিয়েতনামের আয়তন 3 লক্ষ 31200 30.8 বর্গ কিলোমিটার। অর্থনীতির দিক দিয়ে একদা অত্যন্ত পিছিয়ে থাকা ভিয়েতনাম দেশটি বর্তমানে এশিয়া মহাদেশের অন্যান্য উন্নয়নশীল দেশগুলির মধ্যে যথেষ্ট এগিয়ে রয়েছে।এই অসাধারণ উন্নতির পিছনে ইনফরমেশন টেকনোলজি এবং খনিজ তেলের উৎপাদন থেকে শুরু করে কাজুবাদাম, কফি এবং কালো মরিচ এবং ধানের রপ্তানিতে বিশ্বের বাজারে থাকা সন্তোষজনক স্থান পৃথিবীতে ভিয়েতনাম কফি রপ্তানিতে দ্বিতীয় স্থান অধিকার করে। আপনারা ভিয়েতনামের যদি কখনো বেড়াতে যান বা ভিয়েতনামের ইতিহাস নিয়ে পড়াশোনা করেন তাহলে হচিমিন এবং গুয়েন শব্দটি অবশ্যই শুনে থাকবেন।
গুয়েন নামটি ভিয়েতনামের নামের সবচেয়ে জনপ্রিয় পারিবারিক নাম। দেশের জনসংখ্যার প্রায় 40 শতাংশ মানুষের নামের সাথে গুয়েন নামটি যুক্ত আছে। বিখ্যাত ব্যক্তি হচিমিনের জন্মনাম গুয়েন সিং কুং। হচিমিন ছিলেন ভিয়েতনামের কমিউনিস্ট বিপ্লবী নেতা তথা ডেমোক্রেটিক রিপাবলিক অব ভিয়েতনামের প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতি। ভিয়েতনামের ঐতিহ্যগত সংস্কৃতি মূলত সামাজিক ঐক্যতা এবং পারিবারিক রীতি নীতির উপর ভিত্তি করে গঠিত। ভিয়েতনামের একটি গুরুত্বপূর্ণ উৎসব যাকে TET উৎসব বলে। তা এখানকার মানুষ ভিয়েতনামের নতুন বছর উপলক্ষ্যে পালন করেন। এছাড়াও ভিয়েতনামের পৃথিবীর কিছু পুরাতন যেখানে পাগোদা ধার্মিক প্রতীক হিসেবে বিবেচিত হয়।
আচ্ছা আপনারা কি কখনো এমন নদীর নাম শুনেছেন যার জল থেকে সুন্দর গন্ধ বের হয়? ভিয়েতনামে দ্য পারফিউম নামক একটি নদী আছে যেখানে শরৎকালের গাছের ফুল পড়ায় সেখান থেকে মধুর গন্ধ বের হয়। সন ডং নামক গুহাটি পৃথিবীর দীর্ঘতম গুহা যেটি ভিয়েতনামে অবস্থিত।
ভিয়েতনামের জাতীয় মুদ্রার ডং। ভারতীয় মুদ্রা হিসেবে এক ইন্ডিয়ান রুপী 351.99 ভিয়েতনামিজ ডং এর সমান। বিশ্বের এক নামকরা পর্যটক স্থান হিসেবে পরিচিত ভিয়েতনামে একবার ঘুরতে এলে হয়তো আপনাদের বারে বারে আসতে ইচ্ছা করবে।
ভিয়েতনামের ঐতিহ্যগত খাবারগুলি মূলত পাঁচ প্রকার উপাদানের ভারসাম্যের উপর ভিত্তি করে বানানো হয়। সেগুলি হল ঝাল, টক, তেতো, নোনতা, এবং মিষ্টি। ফো নামক খাবার ভিয়েতনামে জনপ্রিয় খাবারের মধ্যে একটি। এইসব কারণে ভিয়েতনামের খাবার এশিয়া মহাদেশের যথেষ্ট জনপ্রিয়। দেশে উন্নত ইয়ারপোর্ট, রেলপথ এবং সড়ক পরিবহন ব্যবস্থা থাকলেও এখনও মোটরবাইক ভিয়েতনামের পরিবহন ব্যবস্থার এক গুরুত্বপূর্ণ মাধ্যম দেশের রাজধানী হানোই এর মতো এক জনবহুল শহরে গেলে অনায়াসে দেখা যায় সেখানকার মানুষ মোটরবাইক বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করে থাকেন। ভিয়েতনামের দীর্ঘতম শহরটি হলো হচিমিন শহর এবং দেশের জনসংখ্যা প্রায় 94.6 মিলিয়ন। বিভিন্ন স্বাধীনতা সংগ্রামের দ্বারা গঠিত ভিয়েতনামকে আধিকারিক ভাবে সোশালিস্ট রিপাব্লিক অফ ভিয়েতনাম বলা হয়ে থাকে এবং বর্তমানে শিক্ষা স্বাস্থ্য এবং বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষায় ভিয়েতনাম হয়ে উঠেছে এক উন্নতশীল দেশ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com