শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:০৭ অপরাহ্ন
Uncategorized

নাগরিকত্বের শর্ত শিথিল করছে আয়ারল্যান্ড

  • আপডেট সময় শনিবার, ২৭ মার্চ, ২০২১

আয়ারল্যান্ডে জন্ম নেয়া বিদেশি নাগরিকদের শিশুসন্তানদের জন্য নাগরিকত্ব পাওয়ার শর্ত শিথিল করার উদ্যোগ নিয়েছে আইরিশ সরকার। এ বিষয়ক একটি বিলে মন্ত্রিসভার অনুমোদন চেয়েছেন আইরিশ জাস্টিজ মিনিস্টার।

নতুন প্রস্তাবনা অনুযায়ী বসবাস করার শর্ত ৫ বছর থেকে কমিয়ে ৩ বছর করা হবে। এর ফলে যেসব বিদেশি নাগরিকের শিশুসন্তানরা জন্মসূত্রে আইরিশ নাগরিকত্ব পেতে চায় তারা আরও সহজে সেটি পাবে।
তবে আইরিশ জাস্টিজ মন্ত্রণালয় জানিয়েছে, আইনের এই সংশোধনী শুধুমাত্র বৈধ বিদেশিদের সন্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে। অবৈধ বিদেশিদের সন্তানরা আয়ারল্যান্ডে জন্ম নিলেও নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবে না। সহসা এ সিদ্ধান্তে পরিবর্তন আসার সম্ভাবনাও নেই।

পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে একজন এমপির উত্থাপিত বিলটির বিষয়ে জাস্টিজ মিনিস্টার ও লেবার পার্টির সিনেটর ইভানা বাচিক নিজেদের মধ্যে আলোচনার পর এই প্রস্তাবটি মন্ত্রিসভার অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

গত ডিসেম্বরে আইরিশ পার্লামেন্টে জন্মসূত্রে নাগরিকত্ব পাওয়া সংক্রান্ত একটি বিল নিয়ে দীর্ঘ বিতর্ক হয়েছিল। সে সময় সিনেটর ইভানা বাচিক বলেছিলেন, আমরা দেখতে পাচ্ছি, যে শিশুরা আয়ারল্যান্ডে জন্মগ্রহণ করে, এখানেই বেড়ে ওঠে এবং অন্য কোন দেশের সঙ্গে যাদের সম্পর্ক নেই- আইরিশ নাগরিকত্ব দেয়া না হলে এমন শিশুরা রাষ্ট্রহীন অবস্থায় বড় হতে থাকবে।

সিনেটর বাচিক মঙ্গলবার জার্নালের সঙ্গে এক সাক্ষাতে বলেছেন, এমন একটি ইতিবাচক উদ্যোগের সঙ্গে জড়িত হতে পেরে আমি ভীষণ আনন্দিত। এর মাধ্যমে আয়ারল্যান্ডে জন্ম নেয়াদের জন্য আইনে গুরুত্বপূর্ণ পরিবর্তন দেখতে পাবো আমরা।

এর আগে ২০০৪ সালে এক গণভোটের মাধ্যমে জন্মসূত্রে আইরিশ নাগরিকত্ব পাওয়া নিয়ে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন আনা হয়েছিল। দেশটির সংবিধানে আনা সংশোধনীতে বলা হয়েছিল- জন্ম নিয়েই কোনো শিশু আয়ারল্যান্ডের নাগরিকত্ব পাবে না, যদি না তাদের পিতা-মাতার কোনো একজন আইরিশ নাগরিক হন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com