শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন
Uncategorized

জাভায় কি দেখবেন?

  • আপডেট সময় শনিবার, ১৭ এপ্রিল, ২০২১

জাভা একটি সফটওয়্যারের নাম হলেও ভ্রমণপ্রিয় মানুষ মাত্রই জানেন এ নামে একটি দ্বীপ রয়েছে। দ্বীপটি ইন্দোনেশিয়ায় অবস্থিত। জাভা সমুদ্রের তীরে অবস্থিত বলে দ্বীপটির এই নাম রাখা হয়েছে। এর দক্ষিণে রয়েছে ভারত মহাসাগর। বিশ্বের অন্যতম জনপ্রিয় দর্শনীয় স্থান এটি। প্রতি বছর হাজারো মানুষ প্রকৃতির স্বাদ নিতে এখানে আসেন।

জাকার্তা

ইন্দোনেশিয়ার রাজধানী। সংস্কৃতি ও অর্থনীতির কেন্দ্র এটি। শহরটিতে রয়েছে মালয় ও চায়না ক্যাফে। রয়েছে ডাচ ঔপনিবেশিক শাসনামলে নির্মিত অসংখ্য ভবন। এখানকার সুসজ্জিত মসজিদ দেখে যে কারও মন বিমোহিত হয়। মসজিদের ক্যালিগ্রাফিতে বিমোহিত হন অনেক মানুষ। বিশ্বে জনপ্রিয় শহরগুলোর অন্যতম এটি।

যোগকার্তা

জাভা দ্বীপের প্রাণকেন্দ্র যোগকার্তা শহর। ইন্দোনেশিয়ার সাংস্কৃতিক চারণভূমি। এখানে অনেকগুলো ঐতিহাসিক স্থাপনা রয়েছে। অ্যাডভেঞ্চারের জন্যও রয়েছে উৎকৃষ্ট স্থান। বেশিরভাগ পর্যটক শহরটিতে বিমানযোগে ভ্রমণ করেন। শহরটিতে অসংখ্য বৌদ্ধ মন্দির রয়েছে। বিশ্বে এটি অনেক জনপ্রিয়।

পাংগান্দারান

পাংগান্দারান মূলত সমুদ্রসৈকত। এখানে রয়েছে জঙ্গলও। পশ্চিম জাভায় অবস্থিত এটি। নৌকায় চড়ে পর্যটকরা অপরিসীম নৈসর্গিক দৃশ্য উপভোগ করেন। সমুদ্রপ্রেমী মানুষকে এখানে ঘুরে বেড়াতে বেশি দেখা যায়।

মাউন্ট ব্রমো

যাদুকরী শোভামণ্ডিত মাউন্ট ব্রমো বা ব্রমো পাহাড় ইন্দোনেশিয়ার অন্যতম আকর্ষণীয় স্থান। জাভার টেংগার উপত্যকায় এটি অবস্থিত। সমুদ্রকে ঘিরে রয়েছে এই পাহাড়ি উপত্যকা। যেন ছবির মতো শহর। অ্যাডভেঞ্চারের শখে বিভোর পর্যটকরা এখানে ভ্রমণ করেন। সূর্যোদয় দেখার জন্য ভোর থেকে দর্শনার্থীদের অপেক্ষা করতে দেখা যায়।

কালিবারু

কৃষিভিত্তিক স্থান কালিবারু। কফি চাষের জন্য বিখ্যাত। প্রকৃতির অপরিসীম পিছুটান পর্যটকদের এখানে আসতে বাধ্য করে। পাহাড়ঘেঁষা কালিবারুতে এসে অনেক মানুষ বিমোহিত হয়ে যান। নয়নাভিরাম সৌন্দর্যে পরিপূর্ণ এই গ্রামে এসে কিছুদিন পরিবারের সঙ্গে সময় কাটানোর রয়েছে অনেক সুযোগ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com